মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

খেলাধুলা ও বিনোদন

 

জেলার বিশেষ উল্লেখযোগ্য খেলার নাম ও বিবরণ

 

টেবিল টেনিসঃ-এদেশের টেবিল টেনিসের ৬০% খেলোয়াড় নড়াইল জেলার । জাতীয় টেবিল টেনিস দলের( পুরুষ ও মহিলা) ৭৫% খেলোয়াড় নড়াইলের । এছাড়া সূদীর্ঘকাল যাবৎ জাতীয় টেবিল টেনিস প্রতিযোগিতায় নড়াইল জেলা চ্যাম্পিয়ান ও রানার্স আপ হয়ে আসছে ।বর্তমান জাতীয় টেবিল টেনিস তারকার মোসতফা বিল্লাহ, মাহাবুব বিল্লাহ,গৌতম, রুমি, সোমা, সালেহা, রকি ও সিনগ্ধা নড়াইলের সন্তান । এদেশের টেবিল টেনিসে বিশেষ অবদান রাখার জন্য নড়াইলকে টেবিল টেনিসের সূতিকাগার বলা হয়ে থাকে ।

 

 

ক্রিকেটঃ-জাতীয় ক্রিকেট দলের সাড়া জাগানো বিশ্ব নন্দিত জাতীয় ক্রিকেটার এবং অধিনায়ক মাশরাফি বিন মোর্তজা কৌশিক অপর জাতীয় খেলোয়াড় ডলার মাহমুদ নড়াইলের সন্তান । বয়স ভিওিক বিভিন্ন ক্রিকেট  প্রতিযোগীতায় নড়াইল জেলা বিভিন্ন সময় চ্যাম্পিয়ান  রানার্স আপ সহ বিশেষ কৃতিত্ব অর্জন করে আসছে । বিশেষ করে অনুর্দ্ধ ১৪ বিভাগীয় ক্রিকেট প্রতিযোগীতা নড়াইল সব সময় চ্যাম্পিয়ান হয়ে আসছে ।

কাবাডিঃ  নড়াইলে নিয়মিত কাবাডিলীগ অনুষ্ঠিত  হয় এছাড়া মাঝে মধ্যে আঞ্চলিক /বিভাগীয় /জাতীয় প্রতিযোগীতা অনুষ্ঠিত  হয়ে থাকে । জাতীয় কাবাডিতে নড়াইল জেলা বিভিন্ন সময় চ্যাম্পিয়ান ও রানার্স আপ হয়ে আসছে । এবার জাতীয় স্কুল কাবাডিতে (মহিলা) চ্যাম্পিয়ান হয়েছে । বর্তমানে জাতীয় কাবাডি দলের অধিনায়ক মামুন নড়াইলের কৃতি সন্তান । বর্তমানে জাতীয় মহিলা কাবাডি দলের খেলোয়াড় ইতি  ও শারমিন নড়াইলের সন্তান ।

 

ভলিবলঃজাতীয় যুব ভলিবল প্রতিযোগীতায় নড়াইল জেলা বিভিন্ন সময় চ্যাম্পিয়ন  ও রানার্স আপ হয়ে আসছে । জাতীয়  ভলিবল তারকা রমেশ, আতিক, তৈমুর, সোহেল, মিরন মুন্সী নড়াইলের সন্তান ।

 

হ্যান্ডবলঃ  জাতীয় (মহিলা) হ্যান্ডবল আঞ্চলিক  ও বিভাগীয় প্রতিযোগীতায় আধিকাংশ সময় নড়াইল চ্যাম্পিয়ান হয়ে জাতীয় মহিলা হ্যান্ডবলে বিশেষ কৃতিত্ব অর্জন করে আসছে । এবার স্থান নির্ধারণী খেলায় তৃতীয় স্থান অধিকার করছে । নড়াইলের সাথী বিশ্বাস সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছে । এছাড়া বর্তমানে জাতীয় পুরুষ হ্যান্ডবল দলের সাড়া জাগানো খেলোয়ার তিতুমীর ও শহীদ  নড়াইলের কৃতি সন্তান ।

 

কুস্তি:  জাতীয় মিনি ক্যাডেট কুসিত ও জাতীয় জুনিয়র কুসিত প্রতিযোগীতায়  নড়াইল জেলা বিভন্ন সময় চ্যাম্পিয়ন ও রানার্স আপ হয়ে আসছে । জাতীয় পার্যায়ে স্বর্ণ পদক বিজয়ী কামরুল, সাইফুল , মিকাইল , লিটন ও আবু বক্কর নড়াইলের সন্তান। 

 

সাইক্লিংঃ-জাতীয় সাইক্লিং এ নড়াইল বিশেষ কৃতিত্ব অর্জন করে আসছে । বর্তমানে জাতীয় দলের কৃতি খেলোয়ান সাথী বিশ্বাস, পারুল ও সোনিয়া আক্তার অভি নড়াইলরে কৃতি সন্তান ।

 

আরচ্যারীঃ-জাতীয় আরচ্যারীতে নড়াইল বিভিন্ন সময় বিশেষ কৃতিত্ব অর্জন করে আসছে । জাতীয় দলের নিয়মিত কৃতি খেলোয়ার মামুন নড়াইলের কৃতি সন্তান । প্রতিবছর বার্ষিক প্রতিযোগীতার আয়োজন করা হয়ে থাকে ।

 

ফুটবলঃ১ম বিভাগ ফুটবললীগ, ২য় বিভাগ ফুটবল লীগ, কিশোর ফুটবল লীগ, আন্তঃ ইউনিয়ন  ফুটবল টুর্নামেন্ট, জেলা প্রশাসক গোল্ডকাপ ফুটবল  টুর্নামেন্ট, জাপান কাপ ফুটবল ও গ্রামীণ ফোন ফুটবল , ডানোন কাপ ফুটবল টুর্নামেন্ট নড়াইলে অনুষ্ঠিত হয়ে থাকে। এছাড়া বয়স ভিত্তিক ফুটবল প্রতিযোগীতায় নড়াইল জেলা বিভিন্ন সময় আঞ্চলিক /বিভাগীয় চ্যাম্পিয়ান হয়ে আসছে । নড়াইলের সবুজ অনুর্দ্ধ -১৯ জাতীয় দলের খেলোয়াড় এবং বোরহান অনুর্দ্ধ -১৪ দলের খেলোয়াড় । এবার গ্রামীণ ফোন-ডানো কাপ ফুটবল প্রতিযোগীতার চুড়ান্ত পর্বের সেমিফাইনাল পর্যন্ত খেলেছে ।

 

খেলা ধুলার স্থান

নড়াইল স্টেডিয়াম, নড়াইল সরকারী ভিক্টোরিয়া কলের মাঠ, নড়াইল সরকারী উচ্চ বিদ্যালয়ের মাঠ, পৌর মাধ্যমিক স্কুল মাঠ, মাইজপাড়া ইউনিয়নের রামেশ্বপুর ও চারিখাদা স্কুল মাঠ, বাঁশগ্রাম ইউনিয়নের আবহনী মাঠ,দত্তপাড়া ও কামাল প্রতাপ স্কুল মাঠ, ভদ্রবিলা ইউনিয়নের ভবানীপুর স্কুল মাঠ, সিঙ্গিযা ইউনিয়নের সিঙ্গিয়া স্কুল মাঠ,লোহাগড়া  উপজেননলার ক্রীড়া সংস্থার মাঠ, লোহাগড়া কলেজ মাঠ,লোহাগড়া পাইলট স্কুল মাঠ, লাহুড়িয়া মাঠ,লোহাগড়া উপজেলার নলদী স্কুল মাঠ, বড়দিয়া কলেজ মাঠ, দিঘলিয়া ইউনিয়নের কুমড়ি স্কুল মাঠ, কালিয়া উপজেলার খড়লিয়া মাঠ, কলাবাড়িয়া মাঠ, কালিয়া কলেজ মাঠ, কালিয়া স্কুল মাঠ, খাসিয়াল স্কুল মাঠ, হবখালী স্কুল মাঠ,সিঙ্গিয়া শোলপুর স্কুল মাঠ, চাচুড়িয়া স্কুল মাঠ, কালিয়া পহরডাঙ্গা মাঠ, পেড়লী মাঠ ইত্যাদি ।

 

এছাড়া টেবিল টেনিস খেলার জন্য নড়াইল টেবিল টেনিস প্রশিক্ষণ কেন্দ্র, নড়াইল টাইন ক্লাব, রুপগঞ্জ টাউন ক্লাব, নড়াইল রাইফেল ক্লাব, লোহাগড়া উপজেলা ক্রীড়া সংস্থা,সিটি কলেজ নড়াইল ইত্যাদি ।

 

খেলাধুলার জন্য মাঠ, স্টেডিয়াম এর অবস্থানঃ

খেলাধুলার জন্যে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ স্টেডিয়াম আছে । এটি প্রায় ৬ (ছয়) একর জমির উপর অবস্থিত। এছাড়া জেলার বিভিন্ন  উপজেলাসহ সদরে প্রায় ৪০টি খেলার মাঠ আছে

 

বাৎসরিক কোন অনু’’ষ্ঠত খেলার  তালিকা

নড়াইল জেলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় স্থানীয় ভাবে নিয়মিত বিভিন্ন লীগ টুর্নামেন্ট সহ আঞ্চলিক / বিভাগীয় ও জাতীয় প্রতিযোগী অনুষ্ঠিত হয়ে থাকে ।

 

 

স্থানীয় লীগ ও টুর্নামেন্টর তালিকা

 

ফুটবলঃ  ১ম বিভাগ ফুটবল লীগ, ২য় বিভাগ ফুটবললীগ, কিশোর ফুটবললীগ, আন্তঃ ইউনিয়ন ফুটবল টুর্নামেন্ট , জেলা প্রশাসক গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট, জাপান কাপ ফুটবল টুর্নামেন্ট ও গ্রামীণ ফোন-ডানোন কাপ ফুটবল টুর্নামেন্ট। ক্রিকেটঃ ১ম বিভাগ ক্রিকেট লীগ, ২য় বিভাগ ক্রিকেটলীগ,  স্কুল ক্রিকেট, সমীর স্মৃতি ক্রিকেট টুর্নামেন্ট, বয়সভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট। ভলিবলঃ স্কুল ভলিবল টুর্নামেন্ট, ভলিবললীগ নিয়মিত অনুষ্ঠিত  হয়, এছাড়া বিভন্ন সময় মাঝে মধ্যে জাতীয় প্রতিযোগীতার আয়োজন করা হয়। হ্যান্ডবল ঃ  নিয়মিতি স্কুল হ্যান্ডবল প্রতিযোগীতা,। পুরুষ ও মহিলা হ্যান্ডবল লীগ অনুষ্ঠিত হয়। এছাড়া বিভন্ন সময় মাঝে মধ্যে আঞ্চলিক  ও বিভাগীয় প্রতিযোগীতার আয়োজন করা হয়ে থাকে। কাবাডিঃ  নিয়মিত কাবাডি লীগ অনুষ্ঠিত হয় এছাড়া মাঝে মধ্যে আঞ্চলিক /বিভাগীয় /জাতীয় প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়ে থাকে। ব্যাডমিন্টনঃ  ব্যাটমিন্টন লীগ ও টুর্নামেন্ট অনুষ্ঠিত হয় । লনটেনিস - জেলা সদরে একটি লনটেনিস মাঠ আছে । এখানে নিয়মিত লনটেনিস খেলা অনুষ্ঠিত হয়। এ্যাথলেটিকসঃ । বার্ষিক এ্যাথলেটিকস প্রতিযোগীর আয়োজন ও প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠিত হয়। টেবিল টেনিসঃ টেলিল টেনিস লীগ, শিশু কিশোর টেবিল টেনিস টুর্নামেন্ট, উন্মুক্ত টেবিল টেনিস প্রতিযোগীতা, । আঞ্চলিক /বিভাগীয় /জাতীয় প্রতিযোগীতার কোন না কোনটি অনুষ্ঠিত হয়ে থাকে। দাবাঃ দাবা লীগ ও টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়ে থাকে । সাইক্লিংঃ-  বার্ষিক সাইক্লি’ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয় । কুসিতঃ-  বার্ষিক জুনিয়র ও সিনিয়র কুসিত প্রতিযোগীতার আয়োজন করা হয় ।

 

 

কোন খেলা কবে এ এলাকায় প্রচলিত হয়েছে সে সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ নিম্নে দেয়া হলঃ

ফুটবল, ভলিবল ,কাবাডি,হাডুডু ,ব্যাডমিন্টন,লাঠিখেলা বহুপ্রচাীন কালহতে চলে আসছে । স্বাধীনতার পর ৭৫-৮০ সালের দিকে জেলায় টেবিল টেনিস ও হ্যান্ডবল খেলার  প্রচলন হয় । এছাড়া আরচ্যারী খেলা ২০০৪ সাল হতে আমাদের জেলায় শুরু হয়েছে । মহিলা হ্যান্ডবল ও মহিলা কাবাডি যথাক্রমে ২০০৬ ও ২০০৭ সাল হতে শুরু হয়েছে ।

 

 

দেশের ক্রীড়া ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরুপ ২০০৪ সালে বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি ও ২০০৫ সালে বাংলাদেশ স্পোর্টস জার্নালিষ্ঠ এ্যাসোসিয়েশন নড়াইল জেলা ক্রীড়া সংস্থাকে শ্রেষ্ঠ সংস্থার পুরস্কার ভূষিত করে।

ছবি